মঙ্গলবার, ১৮ নভেম্বর ২০২৫, ০৪:২৯ পূর্বাহ্ন
বাংলাদেশ শিপিং কর্পোরেশনে নতুন দুটি বাল্ক ক্যারিয়ার জাহাজ যুক্ত
মোঃ শাহরিয়ার রিপন ঃ- বিএসসি চট্টগ্রাম ২৬শে আগষ্ট ২০২৫ইং
বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জন্য দুটি বাল্ক ক্যারিয়ার জাহাজ ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটিতে অনুমোদন হয়েছে। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যাবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক সাংবাদিকদের উদ্দেশ্যে সংবাদ সম্মেলনে বলেন,
নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) কর্তৃক নিজস্ব অর্থায়নে দুটি (প্রতিটি ৫৫,০০০-৬৬,০০০ ডিডব্লিউটি) বাল্ক ক্যারিয়ার জাহাজ ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির অদ্যকার সভায় অনুমোদন লাভ করেছে মর্মে জানা যায়। উল্লেখ্য, নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পটি জুন ২০২৫ থেকে জুন ২০২৭ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের জন্য এর ডিপিপি গত ০৩ জুন ২০২৫ তারিখে অনুমোদিত হয় এবং অনুমোদন মোতাবেক এর প্রাক্কলিত ব্যয় ১,১৬,২৯৬.২৪ লক্ষ টাকা। ইতঃপূর্বে, জাহাজ ক্রয়ের জন্য আন্তর্জাতিক এক ধাপ দুই খাম (One Stage Two Envelope Tendering Method-OSTETM) পদ্ধতিতে গত ০৪ জুন ২০২৫ তারিখে দরপত্র আহ্বান করা হয়েছিল। দরপত্র বিজ্ঞপ্তিতে দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ১৬ জুলাই ২০২৫। মোট ৮টি প্রতিষ্ঠান দরপত্র ক্রয় করে এবং নির্ধারিত সময়সীমার মধ্যে ৩টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে।
প্রস্তাবগুলোতে প্রাপ্ত জাহাজসমূহের বিভিন্ন কারিগরি বিষয়াদি যাচাই-বাছাই করা হয় এবং মূল্যায়ন কমিটি সরেজমিনে জাহাজ দুইটির নির্মাণ অবস্থা পর্যবেক্ষণ করে। উল্লেখ্য, জাহাজের স্পেসিফিকেশন প্রস্তুত এবং জাহাজের কারিগরি মূল্যায়নে Classification Society(s)-এর প্রতিনিধির বিশেষজ্ঞ সেবা গ্রহণ করা হয়। সর্বোপরি, কারিগরি ও আর্থিক মূল্যায়ন পরবর্তীতে Hellenic Dry Bulk Ventures LLC-এর প্রস্তাবিত প্রতিটি জাহাজের একক মূল্য মা.ড. ৩৮.৩৪৯ মিলিয়ন এবং দুটি জাহাজের মোট সমন্বয়কৃত ও সুপারিশকৃত মূল্য মা.ড. ৭৬.৬৯৮ মিলিয়ন। এটি দাপ্তরিক প্রাক্কলিত মূল্য মা.ড. ৮০.৪০ মিলিয়ন-এর চেয়ে ৪.৬০% কম।
মূল্যায়ন কমিটি কর্তৃক Hellenic Dry Bulk Ventures LLC-এর প্রস্তাবিত ৬৩,৫০০ ডিডব্লিউটি সম্পন্ন জাহাজ দুটি সুপারিশ করার কারণ হলো তাদের প্রস্তাবিত জাহাজগুলোর বেশ কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে বলে জানান।
Contra Rotating Propeller (CRP): জ্বালানি খরচ হ্রাস ও অপারেশনাল দক্ষতা বৃদ্ধি করে। Aerodynamic Bridge Design: বাতাসের বাধা কমিয়ে গতি ও জ্বালানি সাশ্রয় নিশ্চিত করে।
Modern Hull Form (No Bulbous Bow): হাইড্রোডাইনামিক ড্যাগ কমিয়ে জাহাজের গতি বৃদ্ধি ও
জ্বালানি সাশ্রয় করে।
Selective Catalytic Reduction (SCR) Exhaust Gas Boiler (EGB): প্রধান ইঞ্জিন থেকে নাইট্রোজেন অক্সাইড (NOx) নির্গমন কার্যকরভাবে নিয়ন্ত্রণ করে, যা পরিবেশ দূষণ উল্লেখযোগ্যভাবে কমায়।
Green Ship Concept: নকশা ও প্রযুক্তিগত সমাধানসমূহ জ্বালানি সাশ্রয়ী, পরিবেশবান্ধব এবং আন্তর্জাতিক
পরিবেশগত মানদন্ডসম্মত।
IMO Tier-III Certified Engine: আন্তর্জাতিক মেরিটাইম সংস্থা (IMO) কর্তৃক নির্ধারিত সর্বশেষ পরিবেশগত মানদণ্ড পূরণ করে।
উচ্চমানের ইউরোপীয় ও জাপানি যন্ত্রপাতি ও উপাদান:
প্রধান ইঞ্জিন: MAN-B&W (জার্মান লাইসেন্সে নির্মিত, চীন উৎপাদিত)
পাম্প: স্পেন
কম্প্রেসার: নরওয়ে
পরিকল্পনা অনুযায়ী, চুক্তি স্বাক্ষরের পর প্রথম জাহাজ সেপ্টেম্বর ২০২৫ এবং দ্বিতীয় জাহাজ নভেম্বর ২০২৫-এ বিএসসিকে হস্তান্তর করা হবে। আধুনিক কারিগরি বৈশিষ্ট্য ও পরিবেশবান্ধব প্রযুক্তি সমৃদ্ধ এই দুটি জাহাজ বহরে যুক্ত হলে বিএসসির নিজস্ব পরিবহন সক্ষমতা প্রায় ১,২০,০০০ ডিডব্লিউটি বৃদ্ধি পাবে, যা দেশের সমুদ্রবাণিজ্যে একটি উল্লেখযোগ্য সংযোজন হবে।
এ সময়ে উপস্থিত ছিলেন, ব্যাবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক
নির্বাহী পরিচালক (বাণিজ্য) মুহাম্মাদ আনোয়ার পাশা
নির্বাহী পরিচালক (প্রযুক্তি) ইঞ্জি. মোহাম্মদ ইউসুফ
সচিব আবু সাফায়াৎ মুহম্মদ শাহে দুল ইসলাম
মহাব্যবস্থাপক (প্রশাসন) সাজিয়া পারভীন সহ সকল বিভাগীয় প্রধানগণ।