সোমবার, ১০ ফেব্রুয়ারী ২০২৫, ০৯:০৩ পূর্বাহ্ন
চট্টগ্রাম সমুদ্র বন্দর সংশ্লিষ্ট প্রাইভেট ডিপোসমূহে কন্টেইনার জট এবং তৎপরবর্তী রপ্তানি সংক্রান্ত জটিলতা।
মোঃ শাহরিয়ার রিপন ঃ-
সরেজমিনে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় চট্টগ্রাম বন্দর সংশ্লিষ্ট, ১৯টি প্রাইভেট আইসিডি ( ইনল্যান্ড কন্টেইনার ডিপো) এর ভিতরে এবং বাইরে বিপুল পরিমাণ রপ্তানি পণ্যের স্তুপ সৃষ্টি হয়েছে। যার ফলে অর্ডার বাতিল হওয়া সহ বিভিন্ন উদ্বিগ্নতায় ভুগছেন দেশীয় রপ্তানিকারকগণ।
আলোচ্য জটিলতার কারণসমূহ
কলম্বো এবং সিঙ্গাপুর ইত্যাদি ট্রান্সশিপমেন্ট বন্দরে দীর্ঘ জাহাজ জটের কারণে সঠিক সময়ে মাদার ভেসেল আগমন করতে পারে না। ফলে রপ্তানি প্রক্রিয়া বিঘ্নিত হয়।
উপরন্তু যে ফিডার ভেসেলগুলো চট্টগ্রাম বন্দরে আগমন করে সেগুলো তুলনামূলক ছোট হওয়ায় অধিক পরিমাণে রপ্তানি কন্টেইনার পরিবহন করা সম্ভবপর হয় না।
এছাড়াও চট্টগ্রাম বন্দর সহ সমগ্র বিশ্বে কনটেইনার সংকট প্রকট আকার ধারণ করেছে। যার ফলে রপ্তানিকারকগণ তাদের উৎপাদিত পণ্য বহির্বিশ্বে প্রেরণে বাঁধার সম্মুখীন হচ্ছেন।
সামগ্রিক অর্থনীতি এবং বৈদেশিক বাণিজ্যের উপর আলোচ্য জটিলতার বিরূপ প্রভাব সমূহঃ*
বাংলাদেশ থেকে পণ্য রপ্তানির কার্যক্রম দীর্ঘসূত্রিতার মুখে পড়েছে।
জাহাজে কন্টেইনার বুকিং দিতে না পারায় ফ্রেইট ফরোয়ার্ডাররা সময়মতো কার্গো লোডিং প্ল্যান দিতে পারছেন না।
স্বাভাবিক সময়ে রপ্তানি পণ্য জাহাজীকরণ ০২ থেকে ০৩ দিন সময় লাগে। কিন্তু বর্তমানে ক্রমবর্ধমান কন্টেইনার জটের কারণে রপ্তানি পণ্য জাহাজীকরণে ০৭ থেকে ১৫দিন সময় লাগছে।
আলোচ্য বিষয় সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ পরিসংখ্যানঃ*
আইসিডি সমূহে রপ্তানি কন্টেইনারের ধারণক্ষমতাঃ*
প্রায় ১০ হাজার টিউস
স্বাভাবিক সময়ে আইসিডি সমূহে সংরক্ষিত কন্টেইনারের পরিমাণঃ*
০৬ থেকে ০৭ হাজার টিউস
ধারণক্ষমতার বিপরীতে আইসিডি সমূহে কন্টেইনার রয়েছেঃ*
প্রায় ১৪ হাজার টিউস
আলোচ্য জাহাজ এবং কনটেইনার জটের মত বৈশ্বিক সমস্যায় চট্টগ্রাম সমুদ্র বন্দর এর কোনো ভূমিকা নেই। কেননা এই অচলাবস্থার সৃষ্টি হয়েছে বিদেশি ট্রান্সশিপমেন্ট বন্দরগুলোতে জাহাজ জটের কারণে।
বাংলাদেশে ২০ ফুট দৈর্ঘ্যের কনটেইনারে পণ্য আমদানি করা হলেও রপ্তানিকারকেরা ৪০ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট কনটেইনারে পণ্য রপ্তানির চুক্তি করেন। বৈশ্বিক চাহিদার কারণে যেসব কন্টেইনার ইউরোপ-আমেরিকায় আটকা পড়েছে। তাই ক্রেতা সাধারণের স্বার্থ এবং বৈশ্বিক অর্থনীতির উন্নয়ন কল্পে ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারে পণ্য রপ্তানি করা যেতে পারে।
বিষয়টি মহোদয়ের সদয় অবগতির জন্য প্রেরিত হলো।